বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:০৫ অপরাহ্ন
শিরোনামঃ
বিস্ফোরক আইনের মামলায় কুলিয়ারচর বিএনপি’র ১৩ নেতাকর্মীর জামিন নামঞ্জুর ‘মার্কিন দূতাবাসে নালিশের পর নালিশ করেও লাভ হয়নি’ কুলিয়ারচরে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি’র নির্বাচন-২০২২ অনুষ্ঠিত চাটখিলে ব্রাজিল সমর্থকদের ১৮০ ফুট পতাকা নিয়ে মিছিল টেকসই উন্নয়নে- নবায়ন যোগ্য জ্বালানী” প্রতিপাদ্যে আইডিইবি’র ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ঘিওরে নানা আয়োজনে জাতীয় সমবায় দিবস পালিত চাটখিলে পেট্রোল ঢেলে দোকান পোড়ানোর অভিযোগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম মেধা তালিকা প্রকাশিত নবীগঞ্জে ইমামবাড়ী রাজরাণী সুভাগিনী বালিকা উচ্চ বিদ্যালয়ে নিয়োগ কমিটিতে অনিয়মের অভিযোগ ফ‌লোআপঃ বন মামলা থে‌কে রেহায় পে‌তে লাখ টাকার মিশ‌নে পাহাড়‌খে‌কো প্রবাসী সায়মন !

জবি মনোবিজ্ঞান বিভাগ কর্তৃক আয়োজিত বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২২ পালিত

সকালের কন্ঠ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১১ অক্টোবর, ২০২২
  • ১২৮ Time View

জবি প্রতিনিধি : এইচ এম তৌফিকুর রহমান

মানসিক স্বাস্থ্য সচেতনতা তৈরির লক্ষ্যে ১৯৯২ সাল থেকে প্রতিবছর ১০ ই অক্টোবর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন করা হয়।এবারের মূল প্রতিপাদ্য ছিল Ensuring Mental Health and Wellbeing for all Becomes a Global Priority. এরই ধারাবাহিকতায় ১০ই অক্টোবর ( সোমবার) জগন্নাথ বিশ্ববিদ্যালয় মনোবিজ্ঞান বিভাগ র‍্যালি এবং আলোচনা সভার আয়োজন করে।জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড.এমদাদুল হকের নেতৃত্বে র‍্যালির আয়োজন করা হয় যায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিন করে।র‍্যালি শেষে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য বুদ্ধিজীবী,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,পিরোজপুরের নবনিযুক্ত মাননীয় উপাচার্য অধ্যাপক ড. কাজী সাইফুদ্দীন। প্রধান অতিথির বক্তব্যে তিনি নতুন করে ভাববার মতন কিছু বিষয় তুলে ধরেন। তিনি বলেন, একজন মানুষ আত্মহত্যা করলে কেন আমরা তাঁকে বাঁধা দিব, কিংবা কোন মানুষের ঘুম না হলে কেন তার কাউন্সেলিং দরকার! এছাড়াও তিনি বলেন বিশ্বের উন্নত দেশ গুলো সাইকোলজিকে, সাইকোলজি কিংবা আচরণের বিজ্ঞান হিসেবেই দেখে থাকেন। কিন্তু বাংলাদেশে এটাকে বলা হয় মনোবিজ্ঞান।এই শব্দচয়নের ঘোর বিরোধিতা করেন তিনি।এছাড়াও কখনো কখনো সাইকোলজিকে মানিবক বিভাগের বিষয় ভেবে অনেকে ভুল করেন। এই বিষয়ে তিনি আলোকপাত করেন।
অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. ফারজানা আহমেদ। তিনি ব্যক্তি পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায় পর্যন্ত মানসিক স্বাস্থ্যকে গুরুত্ব দেয়ার আহ্বান জানান। তিনি কমিউনিটি ভিত্তিক মানসিক স্বাস্থ্য সেবা নিশ্চিত করার কথা বলেন। এছাড়াও উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন অধ্যাপক ড. নূর মোহাম্মদ এবং অধ্যাপক ড. অশোক কুমার সাহা। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন উক্ত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আকরামুজ্জামান। তিনি তার বক্তব্যে বলপন, সবার জন্য মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা না গেলে সামষ্টিক ভাবে আমাদের প্রোডাক্টিভিটি কমে যাবে। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ড. সানজিদা খান। বিভাগের ফ্যাকাল্টি সহযোগী অধ্যাপক নূরনবী নিরবের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও
  • © All rights reserved shokalerkatho© 2023
Powered Sokaler Kontho
themesba-lates1749691102