সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৯:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
একে ধরিয়ে দিন আমার পদত্যাগের কারন মাহমুদুর রহমান বেলায়েতের ষড়যন্ত্রঃআ’লীগ নেতা জাহাঙ্গীর ট্রাফিক আইন মান্যকারীদের ফুল দিয়ে শুভেচ্ছা চাটখিল উপজেলা আ’লীগের সহ-সভাপতি বেলায়েত যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরিদপুরে নিজের বাল্যবিয়ে বন্ধ করলো ছাত্রী, পড়ালেখার দায়িত্ব নিলেন ওসি চাটখিল উপজেলা আ’লীগের সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক সাকিল কুলিয়ারচরে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি’র নির্বাচন-২০২২ অনুষ্ঠিত চাটখিলে ব্রাজিল সমর্থকদের ১৮০ ফুট পতাকা নিয়ে মিছিল টেকসই উন্নয়নে- নবায়ন যোগ্য জ্বালানী” প্রতিপাদ্যে আইডিইবি’র ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত যৌন নিপীড়নের অভিযোগে ৪ হুজুরকে পেটালেন অভিভাবকেরা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম মেধা তালিকা প্রকাশিত

মোঃ জাহিদুল হাসান,জবি
  • আপডেটের সময় : শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২
  • ২১০ Time View

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রথম মেধাতালিকা ৭ নভেম্বর প্রকাশ হওয়ার কথা থাকলেও শুক্রবার (৪ নভেম্বর) প্রকাশিত হয়েছে।
শিক্ষার্থীরা তাদের নিজের এইচ.এস. সি, এস.এস.সি ও জিএসটি রোল দিয়ে মেধাক্রম ও সাবজেক্ট দেখতে পাবে। এবার জবির তিন ইউনিটে ২৭৬৫ সিটের বিপরীতে ভর্তির জন্য আবেদন করেছেন ৪৩ হাজার ৪২৭ জন শিক্ষার্থী।ফলে প্রতি আসনের জন্য লড়াই করবে ১৬ জন শিক্ষার্থী।
বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা গেছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক ২০২১-২২ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে ১১৫৫ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২৪ হাজার ৮৪৯ টি, ‘বি’ ইউনিটে ৮৫০ টি আসনের বিপরীতে ৯ হাজার ৯৮৯ টি ও ‘সি’ ইউনিটে ৬১০ টি আসনের বিপরীতে ৬ হাজার ২৪০টি আবেদন পড়েছে। ফলে ‘এ’ ইউনিটে আসন প্রতি লড়বে ২২ জন,’বি’ ইউনিটে আসন প্রতি ১২ জন এবং ‘সি’ ইউনিটে আসন প্রতি লড়বে ১১ জন শিক্ষার্থী।
আবার গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২১–২২ শিক্ষাবর্ষে GST গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক ভর্তি প্রক্রিয়া আগামী ৭ নভেম্বর দুপুর ১২টা থেকে ১১ নভেম্বর রাত ১১টা ৫৯মিনিটের মধ্যে GST ওয়েবসাইটের (https://gstadmission.ac.bd/)মাধ্যমে সম্পন্ন করতে হবে।
প্রত্যেক আবেদনকারী শিক্ষার্থী তার আবেদনকৃত প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতকৃত মেধাক্রম ও প্রদত্ত বিভাগ পছন্দক্রম অনুযায়ী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে একটি নির্দিষ্ট বিভাগে প্রাথমিক ভর্তির জন্য নির্বাচিত হবে। মেধাক্রম ও অন্যান্য তথ্য স্ব-স্ব বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।
প্রাথমিক ভর্তির ক্ষেত্রে গুচ্ছভুক্ত টেকনিক্যাল কমিটির বেধে দেওয়া সময়সূচী অবশ্যই মানতে হবে: অনলাইনে প্রাথমিক ভর্তি ও ফি প্রদান ৭ নভেম্বর দুপুর ১২টা হতে ১১ নভেম্বর রাত ১১টা ৫৯মিনিট পর্যন্ত। মূল কাগজপত্র জমা দিতে হবে ৭ নভেম্বর দুপুর ১২টা হতে ১২ নভেম্বর বিকেল ৪টার মধ্যে।
SSC ও HSC অথবা সমমান পরীক্ষার মূল মার্কশীট আবেদনকারীর প্রাথমিক ভর্তিকৃত বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে, অন্যথায় প্রাথমিক ভর্তি বাতিল হয়ে যাবে। মূল মার্কশীট দুটি আবেদনকারীর নাম ও GST রোল নম্বর লিখা একটি খামে (A4 size) করে জমা দিতে হবে। ভর্তি পদ্ধতি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও অনলাইনে প্রাথমিক ভর্তি সম্পন্ন করার প্রয়োজনীয় দিকনির্দেশনা যথাক্রমে GST Admission System ও Online Admission Guideline -এ দেওয়া আছে।
উল্লেখ্য, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার আবেদন গত ১৭ অক্টোবর দুপুর ১২টা হতে শুরু হয় এবং ২৭ অক্টোবর রাত ১১ঃ৫৯ মিনিটে আবেদন প্রক্রিয়া শেষ হয়।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও
  • © All rights reserved shokalerkatho© 2022
Powered Sokaler Kontho
themesba-lates1749691102