সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১০:০৮ অপরাহ্ন
শিরোনামঃ
একে ধরিয়ে দিন আমার পদত্যাগের কারন মাহমুদুর রহমান বেলায়েতের ষড়যন্ত্রঃআ’লীগ নেতা জাহাঙ্গীর ট্রাফিক আইন মান্যকারীদের ফুল দিয়ে শুভেচ্ছা চাটখিল উপজেলা আ’লীগের সহ-সভাপতি বেলায়েত যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরিদপুরে নিজের বাল্যবিয়ে বন্ধ করলো ছাত্রী, পড়ালেখার দায়িত্ব নিলেন ওসি চাটখিল উপজেলা আ’লীগের সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক সাকিল কুলিয়ারচরে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি’র নির্বাচন-২০২২ অনুষ্ঠিত চাটখিলে ব্রাজিল সমর্থকদের ১৮০ ফুট পতাকা নিয়ে মিছিল টেকসই উন্নয়নে- নবায়ন যোগ্য জ্বালানী” প্রতিপাদ্যে আইডিইবি’র ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত যৌন নিপীড়নের অভিযোগে ৪ হুজুরকে পেটালেন অভিভাবকেরা

জবি প্রাণিবিদ্যা বিভাগের এনএসসিসি এর নতুন কার্যকরী কমিটি ঘোষণা

সকালের কন্ঠ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ৮ নভেম্বর, ২০২২
  • ৩৭২ Time View

মোঃ জাহিদুল হাসান,জবি

৬ নভেম্বর (রবিবার) ২০২২ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের প্রকৃতি বিষয়ক সংগঠন Nature Study & Conservation Club (NSCC)-এর ৮ম বার্ষিক সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল ইসলাম, অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্লাবটির উপদেষ্টা অধ্যাপক ড.অনির্বাণ সরকার এবং উপস্থিত ছিলেন বিভাগের সম্মানিত শিক্ষকবৃন্দ অধ্যাপক আবদুল্লাহ আল মাসুদ, অধ্যাপক ড. এ এইচ এম শফিউল্লাহ হাবিব, অধ্যাপক ড.দোলন রয়, সহযোগী অধ্যাপক ড. হাবিবুন নাহার, সহযোগী অধ্যাপক ড.বিপ্লব কুমার মন্ডল, সহকারি অধ্যাপক সাখাওয়াত হোসেন, সহকারি অধ্যাপক আমির হোসেন, সহকারি অধ্যাপক মোঃ আসাদুজ্জামান, সহকারি অধ্যাপক মোঃ মাসুদ রানা।

সম্মানিত উপদেষ্টা ড.অনির্বাণ সরকার ২০২২-২৩ বছরের জন্যে ২৫ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষণা করেন এবং কমিটির সকল সদস্যদের অভিনন্দন জানিয়ে আরো উজ্জীবিত হয়ে কাজ করার জন্য বলেন। কমিটির সভাপতি হিসেবে দ্বায়িত্ব প্রাপ্ত হয়েছেন বিভাগের ২০২০-২০২১ সেশনের ওয়াইল্ড লাইফ এন্ড বায়োডাইভার্সিটি কনজারভেশন শাখার স্নাতকোত্তর শিক্ষার্থী সজীব বিশ্বাস এবং সাধারণ সম্পাদক হিসেবে ২০১৭-১৮সেশনের স্নাতক শিক্ষার্থী মোঃ তানজিলুর রহমান খান। এরপর নব্য দ্বায়িত্ব প্রাপ্ত সভাপতির হাতে ক্লাবের পূর্ববর্তী সভাপতি দায়িত্ব হস্তান্তর করেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে নব্য দায়িত্ব প্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন। সভাপতি সজীব বিশ্বাস তার বক্তব্যে গবেষণাধর্মী এই ক্লাব নিয়ে তার দীর্ঘ পথচলার অভিজ্ঞতা ও প্রকৃতিতে প্রতিটি প্রাণীর গুরুত্ব, অধ্যয়ন এবং সংরক্ষণ নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করেন এবং সবাইকে এক হয়ে কাজ করার জন্য আহ্বান জানান।

নব্য ঘোষিত কমিটির দায়িত্বপ্রাপ্ত অন্যান্য সদস্যরা হলেন সম্রাট আকবর (ভাইস প্রেসিডেন্ট), মোঃ আজহারুল ইসলাম পলাশ (ভাইস প্রেসিডেন্ট), মোঃ হামিদুর রহমান নাঈম ( জয়েন্ট সেক্রেটারি), অপূর্ব মানিক দে (অরগানাইজিং সেক্রেটারি), ফারিয়া জাহান (ট্রেজারার), মাহিয়া তাসনিম (এডুকেশন এন্ড রিসার্চ সেক্রেটারি), মোঃ হাফিজুর রহমান খান (অফিস সেক্রেটারি) দীপ্ত সাহা (আইটি সেক্রেটারি), প্রিয়াংকা কুন্ডু (পাবলিকেশন সেক্রেটারি), রাজলক্ষী গাঙ্গুলী (কালচারাল অ্যাফেয়ার্স সেক্রেটারি), মোঃ সাব্বির আহাম্মেদ (সদস্য), শিফা বিনতে হাসান (সদস্য), অর্পিতা বনিক (সদস্য), আলী আকবর (সদস্য), ফাহিমা অক্তার সুমি (সদস্য), ওয়াসিম খান(সদস্য), মোছাঃ জান্নাতুল নাঈম আঁখি (সদস্য), আতিকুল ইসলাম মিঠু (সদস্য), অথিয়া দে (সদস্য), রেজোয়ানা সুলতানা (সদস্য), তুলি মন্ডল (সদস্য), পূজা মন্ডল (সদস্য) এবং সমন্বয় দাস (সদস্য)।

প্রাণিবিদ্যা বিভাগে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের গবেষণায় আগ্রহী করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এই ক্লাব। ক্লাবটির সুদীর্ঘ পথচলায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস, ব্যাঙ সংরক্ষণ দিবস, বিশ্ব ভোঁদড় দিবস, বিশ্ব মৎস্য দিবস সহ বিভিন্ন দিবস গুলোতে নানান সচেতনতামূলক কর্মকান্ডের মাধ্যমে উদযাপন করে আসছে। তাছাড়া এই বিভাগের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতায় (বার্ড রেস, বার্ড আইডেন্টিফিকেশন, বাটারফ্লাই আইডেন্টিফিকেশন, ওয়াইল্ডলাইফ আইডেন্টিফিকেশন, আলোকচিত্র প্রদর্শন, স্টল প্রদর্শন, , প্রাণি বিষয়ক বিতর্ক ইত্যাদি) অংশগ্রহণ ও পুরস্কার প্রাপ্ত হয়ে নিজের বিভাগ এবং বিশ্ববিদ্যালয়ের জন্যে সুনাম বয়ে এনেছেন।
উল্লেখ্য যে,২০১০ সালে ক্লাবটি প্রতিষ্ঠার পর থেকেই প্রকৃতির বিভিন্ন বিষয়ে বিভিন্ন সচেতনতা মূলক ইভেন্ট, আলোচনা সভা, সেমিনার, কর্মশালা, গবেষণা ও প্রকৃতি বিষয়ক নানান প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও
  • © All rights reserved shokalerkatho© 2022
Powered Sokaler Kontho
themesba-lates1749691102