সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০৯:৫০ অপরাহ্ন
শিরোনামঃ
একে ধরিয়ে দিন আমার পদত্যাগের কারন মাহমুদুর রহমান বেলায়েতের ষড়যন্ত্রঃআ’লীগ নেতা জাহাঙ্গীর ট্রাফিক আইন মান্যকারীদের ফুল দিয়ে শুভেচ্ছা চাটখিল উপজেলা আ’লীগের সহ-সভাপতি বেলায়েত যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ ফরিদপুরে নিজের বাল্যবিয়ে বন্ধ করলো ছাত্রী, পড়ালেখার দায়িত্ব নিলেন ওসি চাটখিল উপজেলা আ’লীগের সভাপতি জাহাঙ্গীর সাধারণ সম্পাদক সাকিল কুলিয়ারচরে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি’র নির্বাচন-২০২২ অনুষ্ঠিত চাটখিলে ব্রাজিল সমর্থকদের ১৮০ ফুট পতাকা নিয়ে মিছিল টেকসই উন্নয়নে- নবায়ন যোগ্য জ্বালানী” প্রতিপাদ্যে আইডিইবি’র ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত যৌন নিপীড়নের অভিযোগে ৪ হুজুরকে পেটালেন অভিভাবকেরা

আজ বিশ্ব সিঙ্গেল দিবস

সকালের কন্ঠ
  • আপডেটের সময় : শুক্রবার, ১১ নভেম্বর, ২০২২
  • ৯২ Time View

আজ বিশ্ব সিঙ্গেল দিবস
প্রেমিক যুগলদের জন্য ভালোবাসার মুহূর্ত উপভোগ-উদযাপনের জন্য রয়েছেন বিশ্ব ভালোবাসা দিবস। আর সিঙ্গেলরা অনেকটা অনিচ্ছাকৃতভাবেই দিনটি এড়িয়ে চলেন আর মন খারাপ করে থাকেন।কারণ, ভালোবাসা দিবসটি তাদের জন্য অত্যন্ত বিরক্তিকর।তবে এসব দিবসের ভিড়ে সিঙ্গেলদের জন্যও রয়েছে একটা বিশেষ দিবস।আর সেটি হলো ১১ নভেম্বর,। সারা বিশ্বে ১১ নভেম্বরকে ‘সিঙ্গেলস ডে’ হিসেবে পালিত হয়।
সর্বপ্রথম চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে দিবসটি হিসেবে উদযাপন শুরু হয়। ধারণা করা হয়, ১৯৯০-এর দশকে একা থাকা মানুষদের জন্য প্রথম ‘সিঙ্গেল ডে’ উদযাপন করা হয়। ১১ নভেম্বর এমন তারিখ যেখানে ৪টি ‘এক’ আছে। তাই মনে করা হয় তারিখটি ৪টি একক ব্যক্তির প্রতিনিধিত্ব করে। এজন্যই দিনটিকে ‘সিঙ্গেল ডে’ হিসেবে প্রচলন করেন নানজিং বিশ্ববিদ্যালয় ৪ শিক্ষার্থী।
সে সময়ে নানজিং বিশ্ববিদ্যালয়ের মিংকাওউঝু ছাত্রাবাসের চারজন ছাত্র আলোচনা করেন, কীভাবে তারা একা থাকার একঘেয়েমি দূর করতে পারেন। তখনই সিদ্ধান্ত নেন ১১ নভেম্বর তাদের মতো আরও যারা সিঙ্গেল আছেন তাদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করবেন।আর সে অনুষ্ঠানে অনেকেই অংশগ্রহণ করেছিলেন।সে আয়োজন থেকেই চীনা সংস্কৃতির এই দিবসটি পালিত হয়ে থাকে বিশ্বব্যাপি।
২০১১ সালে চীনে এই সিঙ্গেলস ডে তে চার হাজারেরও বেশি সিঙ্গেল তরুণ তরুণী বিয়ে করেন।
বিশেষ এই দিনটিতে সিঙ্গেলরা নিজেদের সময় দেন, সময় কাটান নিজের ইচ্ছানুযায়ী।কেউ বা নিজের শখের জিনিস কিনে নিজেকেই উপহার দেন ভিন্ন আঙ্গিকে।
তাই, যারা সিঙ্গেল আছেন, তারাও আজকের দিনটি নিজের মতো করে প্রাণভরে উপভোগ করতে পারেন। একাকীত্বের দুঃখ ভুলে আজ সময় কাটান শুধুই নিজের জন্য। আজকের দিনে ঘুরতে যেতে পারেন পছন্দের কোনো জায়গায়। নিজেকে নিজেই দিতে পারেন পছন্দের কোনো উপহার। কোনো রেস্তোরাঁয় গিয়ে খেয়ে নিতে পারেন পছন্দের খাবারও।

শেয়ার

এই বিভাগের আরও
  • © All rights reserved shokalerkatho© 2022
Powered Sokaler Kontho
themesba-lates1749691102