রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৪:৩০ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিস্ফোরক আইনের মামলায় কুলিয়ারচর বিএনপি’র ১৩ নেতাকর্মীর জামিন নামঞ্জুর ‘মার্কিন দূতাবাসে নালিশের পর নালিশ করেও লাভ হয়নি’ কুলিয়ারচরে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি’র নির্বাচন-২০২২ অনুষ্ঠিত চাটখিলে ব্রাজিল সমর্থকদের ১৮০ ফুট পতাকা নিয়ে মিছিল টেকসই উন্নয়নে- নবায়ন যোগ্য জ্বালানী” প্রতিপাদ্যে আইডিইবি’র ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ঘিওরে নানা আয়োজনে জাতীয় সমবায় দিবস পালিত চাটখিলে পেট্রোল ঢেলে দোকান পোড়ানোর অভিযোগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম মেধা তালিকা প্রকাশিত নবীগঞ্জে ইমামবাড়ী রাজরাণী সুভাগিনী বালিকা উচ্চ বিদ্যালয়ে নিয়োগ কমিটিতে অনিয়মের অভিযোগ ফ‌লোআপঃ বন মামলা থে‌কে রেহায় পে‌তে লাখ টাকার মিশ‌নে পাহাড়‌খে‌কো প্রবাসী সায়মন !

ইতালিতে “আন্তর্জাতিক অভিবাসী দিবস” পালিত: রেমিট্যান্স পুরস্কার পেলেন মেহেনাস তাব্বাসুম শেলি

সকালের কন্ঠ
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২
  • ৪৬ Time View

মিনহাজ হোসেন বিশেষ প্রতিনিধি:

“আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২” উপলক্ষে বাংলাদেশ দূতাবাস, রোম, ইতালি দুজন মহিলাসহ ০৫ জন প্রবাসী বাংলাদেশীকে “রেমিট্যান্স পুরস্কার” প্রদান করেছে। সোমবার (১৯ ডিসেম্বর) দুপুর ১২ টায় দূতাবাসে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার প্রদান করা হয়।  ইতালি থেকে বাংলাদেশে জুলাই ২০২১ থেকে জুন ২০২২ সময়ের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী হিসেবে তাঁদেরকে এ পুরস্কার প্রদান করা হয়। ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান এ পুরস্কার প্রদান করেন।

দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর বাণী পাঠ, আলোচনা সভা এবং পুরস্কার বিতরণ।  আলোচনা সভার শুরুতে দূতাবাসের প্রথম সচিব (শ্রম) জনাব আসিফ আনাম সিদ্দিকী প্রবাসীদের অধিকার রক্ষা, তাদের কল্যাণ এবং বৈধপথে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধকরণে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত পদক্ষেপসমূহের উপর একটি প্রতিবেদন উপস্থাপন করেন। রেমিট্যান্স পুরস্কার প্রাপ্তরাও অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন এবং এ স্বীকৃতি প্রদানের জন্য দূতাবাসকে আন্তরিক ধন্যবাদ জানান। দূরবর্তী শহর থেকে অংশগ্রহণকারীগণও জুম প্ল্যাটফর্মে সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান তাঁর বক্তব্যে পুরস্কার প্রাপ্তদের সবাইকে আন্তরিক অভিনন্দন জানান এবং সেই সাথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য প্রবাসী সকল বাংলাদেশীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।  স্বাধীনতা অর্জনের অব্যবহিত পরেই বিশ্বের বিভিন্ন দেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ধারাবাহিকতায় বিদেশে বাংলাদেশের শ্রমবাজার উন্মোচনের জন্য রাষ্ট্রদূত বিশেষভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারকে “প্রবাসী-বান্ধব সরকার” উল্লেখ করে এবারের প্রতিপাদ্য (theme) “থাকব ভালো, রাখব ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ”- কে সামনে রেখে সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে লরেন্স হার্ট (Mr. Laurence Hart), পরিচালক, আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (IOM), ভূমধ্যসাগর এলাকার সমন্বয় দপ্তর এবং জনাব জোভান্নি ইমবারগামো (Mr Giovanni Imbergamo), পরিচালক, জনতা এক্সচেঞ্জ এস, আর, এল, ইতালি, উপস্থিত ছিলেন। তাঁরা বৈশ্বিক প্রেক্ষাপটে দিবসটির তাৎপর্য তুলে ধরতে গিয়ে অভিবাসীদের কল্যাণের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের গৃহীত কার্যক্রমসমূহ ও অভিবাসীদের মূল্যবান অবদান-এর প্রশংসা করেন।

২০২২ সালের  “রেমিট্যান্স পুরস্কার” প্রাপ্তরা হলেন: ব্যক্তি ক্যাটাগরি (পুরুষ) মোহাম্মদ জাহাঙ্গীর ফরাজী, মোঃ মাহফুজুল হক, উদ্দিন জিয়া, এবং ব্যক্তি ক্যাটাগরি (মহিলা) আঁখি আগ্নেশ গমেজ, মেহেনাস তাব্বাসুম শেলি।

বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে ২০১৯ সালে বাংলাদেশ দূতাবাস, রোম “রেমিট্যান্স পুরস্কার” চালু করে।  অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ, ইতালি প্রবাসী বাংলাদেশি সাংবাদিকরা, পুরস্কার প্রাপ্ত ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও
  • © All rights reserved shokalerkatho© 2023
Powered Sokaler Kontho
themesba-lates1749691102