মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:৪০ পূর্বাহ্ন
শিরোনামঃ
বিস্ফোরক আইনের মামলায় কুলিয়ারচর বিএনপি’র ১৩ নেতাকর্মীর জামিন নামঞ্জুর ‘মার্কিন দূতাবাসে নালিশের পর নালিশ করেও লাভ হয়নি’ কুলিয়ারচরে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি’র নির্বাচন-২০২২ অনুষ্ঠিত চাটখিলে ব্রাজিল সমর্থকদের ১৮০ ফুট পতাকা নিয়ে মিছিল টেকসই উন্নয়নে- নবায়ন যোগ্য জ্বালানী” প্রতিপাদ্যে আইডিইবি’র ৫২ তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত ঘিওরে নানা আয়োজনে জাতীয় সমবায় দিবস পালিত চাটখিলে পেট্রোল ঢেলে দোকান পোড়ানোর অভিযোগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রথম মেধা তালিকা প্রকাশিত নবীগঞ্জে ইমামবাড়ী রাজরাণী সুভাগিনী বালিকা উচ্চ বিদ্যালয়ে নিয়োগ কমিটিতে অনিয়মের অভিযোগ ফ‌লোআপঃ বন মামলা থে‌কে রেহায় পে‌তে লাখ টাকার মিশ‌নে পাহাড়‌খে‌কো প্রবাসী সায়মন !

ময়মনসিংহে পালিত হয়েছে আন্তর্জাতিক কাস্টমস দিবস

সকালের কন্ঠ
  • আপডেটের সময় : বৃহস্পতিবার, ২৬ জানুয়ারী, ২০২৩
  • ৩২ Time View

শুভ বসাক, ময়মনসিংহ :

ময়মনসিংহ কর অঞ্চলের অতিরিক্ত কর কমিশনার ড. মোঃ শামছুল আরেফিন বলেছেন, ১৯৭২ সালে জাতীয় রাজস্ববোর্ড প্রতিষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে জাতীয় রাজস্ববোর্ড ব্যবসাবান্ধব পরিবেশ সৃষ্টির মাধ্যমে দেশের প্রয়োজনীয় রাজস্ব আহরণ করে, একদিকে যেমন সরকারের ব্যয় নির্বাহ নিশ্চিত করছে, অন্যদিকে নিরবচ্ছিন্নভাবে দেশের বৃহৎ প্রকল্প সমূহ বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থের যোগান দিয়ে আসছে। আন্তর্জাতিক বাণিজ্যের প্রসার, বিনিয়োগ বৃদ্ধি, বাণিজ্য সহজীকরণ, ব্যবসা-বাণিজ্যের ঝুঁকি প্রশমন এবং পণ্যের সরবরাহ ব্যবস্থা নিরবিচ্ছিন্ন রাখার ক্ষেত্রে বিশ্বের প্রতিটি দেশে কাস্টমস বিভাগ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এছাড়াও কাস্টমসের ভূমিকা ও কার্যক্রম সামগ্রিকভাবে যে কোন দেশের উন্নয়ন অগ্রযাত্রা এবং প্রবৃদ্ধি অর্জনের পথে গুরুত্বপূর্ণ নিয়ামক।
বাংলাদেশ কাস্টমস প্রতিষ্ঠালগ্ন থেকেই দেশের উন্নয়ন অগ্রযাত্রায় বলিষ্ঠ ভূমিকা পালন করে আসছে। বর্তমান বিশ্বে কাস্টমসকে রাজস্ব আহরণের পাশাপাশি দেশের নিরাপত্তা রক্ষা ও বাণিজ্য সহজীকরণে বিশেষ নজর দিতে হয়। বিশ্ব বাণিজ্য সংস্থার (WTO) বাণিজ্য সহজিকরণ চুক্তি TFA এবং বিশ্ব কাস্টমস সংস্থার WCO সংশ্লিষ্ট নানামুখী নীতিমালা ও পদক্ষেপের কারণে বিশ্বব্যাপী কাস্টমসের কাজের ধরন প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে। এ সকল পরিবর্তন বাস্তবায়নে বাংলাদেশের কাস্টমস অনেকাংশে আধুনিক ও অটোমেটেড করা হয়েছে, যাতে ব্যবসার খরচ ও সময় দুটোই বাঁচে। আমদানি ও রপ্তানির ক্ষেত্রে সাপ্লাইচেইন এর নিরাপত্তা নিশ্চিত করা ও বাণিজ্য সহজীকরণে নানামুখী পদক্ষেপ নেওয়া হয়েছে। বাণিজ্য ঝুঁকি প্রশমনে রিস্ক ম্যানেজমেন্ট ব্যবস্থার উপর অধিকতর গুরুত্বারোপ করা হচ্ছে। বৃহস্পতিবার নগরীর এডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে ময়মনসিংহ কাস্টমস, এক্সাইজ ও ভ‍্যাট বিভাগের আয়োজনে আন্তর্জাতিক কাস্টমস দিবসের সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
‘ভবিষ্যৎ প্রজন্মের লালন, কাস্টমসে জ্ঞানচর্চা ও উত্তম পেশাদারিত্বের বিকাশ’ এই প্রতিপাদ্যে কাস্টমস, এক্সাইজ ও ভ‍্যাট কমিশনারেট ঢাকা (উত্তর) যুগ্ন-কমিশনার রেজভী আহম্মেদের সভাপতিত্বে ও সহকারী রাজস্ব কর্মকর্তা শাহেদ আলম এবং সরকারী রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ আওলাদ হোসেনের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল শাহিনুর ইসলাম ফকির, জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মোঃ আরিফুল ইসলাম প্রিন্স। আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন গোবড়াকুড়া আমদানি রপ্তানিকারক গ্রুপের প্রতিনিধি কাঞ্চন কুমার সরকার, হালুয়াঘাট করুইতলী মেসার্স জেমি ইন্টারন্যাশনাল আমদানি রপ্তানিকারক সমিতির প্রতিনিধি মাহমুদুল হাসানসহ প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট বিভাগের উপ-কমিশনার ও বিভাগীয় কর্মকর্তা মির্জা রাফেজা সুলতানা। এ সময় উপস্থিত ছিলেন ময়মনসিংহ বিভাগীয় কাস্টমসের কর্মকর্তা-কর্মচারী ও ভ‍্যাট প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।

শেয়ার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও
  • © All rights reserved shokalerkatho© 2023
Powered Sokaler Kontho
themesba-lates1749691102